সেপ্টেম্বর ২৫, ২০২২ ১:৫৫ অপরাহ্ণ || ডেইলিলাইভনিউজ২৪.কম

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন ৬ অক্টোবর

বাংলাদেশ ক্রিকেট বোর্ডে মঙ্গলবার বসেছিল দুটি সভা। একটি বর্তমান পরিচালনা পর্ষদের শেষ সাধারণ সভা, আরেকটি বিসিবির নির্বাচন ইস্যুতে নির্বাচন কমিশনের সভা। পরের সভা শেষে জানা গেছে নির্বাচনের দিনক্ষণ। পাঁচ সদস্যের নির্বাচক মণ্ডলী যে তফশিল ঘোষণা করেছেন, সেখানে নির্বাচনের মূল কার্যক্রম শুরু আগামী ২২ সেপ্টেম্বর। ভোট হবে ৬ অক্টোবর। এরপর জানা যাবে, ৪ বছরের জন্য কারা বসছেন বিসিবির মসনদে।

৬ অক্টোবর সকাল ১০টায় শুরু হবে ভোটগ্রহণ, শেষ হবে বিকাল ৫টায়। ভোট গণনা শেষে এদিনই প্রকাশ করা হবে প্রাথমিক ফলাফল। চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে পরদিন, ৭ অক্টোবর বিকাল ৩টায়।

নির্বাচনে ৩ ক্যাটাগরিতে ২৩ জন পরিচালক নির্বাচিত হবেন। ক্যাটাগরি-১ থেকে ১০ জন, ক্যাটাগরি-২ থেকে ১২ জন এবং ক্যাটাগরি-৩ থেকে ১ জন নির্বাচন হবেন। বিষয়টি আজ এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে বিসিবি।

নির্বাচনী তফশিলে উল্লেখ করা আছে, আগামী ২২ সেপ্টেম্বর খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। পরদিন আপিল গ্রহণ ও শুনানি শেষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ। ২৪-২৫ সেপ্টেম্বর মনোনয়ন বিতরণ। ২৭ সেপ্টেম্বর মনোনয়ন দাখিল। মনোনয়ন যাচাই-বাছাই হবে আগামী ২৮ সেপ্টেম্বর। ২৯ সেপ্টেম্বর আপিল গ্রহণ ও শুনানি।

এরপর আগামী ৩০ সেপ্টেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। আগামী ৩০ সেপ্টেম্বর বৃহস্পতিবার ই-ব্যালট প্রেরণ। এরপর আগামী ৬ অক্টোবর অনুষ্ঠিত হবে বহুল কাঙ্ক্ষিত বিসিবির পরিচালনা পর্ষদের নির্বাচন। ভোট গণনা শেষে এদিনই প্রকাশ করা হবে প্রাথমিক ফল। চূড়ান্ত ফলাফল জানা যাবে পরদিন, ৭ অক্টোবর।

বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদকাল চলতি মাসে শেষ হয়ে যাবে। বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার ৪৫ কার্যদিবসের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। এজন্য বর্তমান বোর্ড নির্বাচন ইস্যুতে আর দেরি করতে চায় না।

পাঁচ সদস্যের নির্বাচন কমিশনে যারা আছেন: আইসিএবি’র (ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ) সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হোসেন প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন। বাকি ৪ জন সদস্য হলেন; বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ ওমর ফারুক, বিসিবির আইনি পরামর্শক মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের এডভোকেট মোহাম্মদ একরামুল হক ও বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

Comments

comments

সৈয়দা সাজেদা চৌধুরী আর নেই

আকবর আলি খান আর নেই

রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!