সেপ্টেম্বর ২৫, ২০২২ ৪:৩৯ অপরাহ্ণ || ডেইলিলাইভনিউজ২৪.কম

পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব

রাজধানী বৈরুতকে ছিন্ন-ভিন্ন করে দেয়া বিস্ফোরণের ঘটনায় ক্রমবর্ধমান চাপের মুখে গোটা মন্ত্রিসভাসহ পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব। ব্যাপক জনরোষের মুখে সোমবার জাতির উদ্দেশে এক ভাষণে তিনি পদত্যাগের ঘোষণা দেন। খবর বিবিসি ও বার্তাসংস্থা রয়টার্সের।

১০ আগস্ট, সোমবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী হাসান দিয়াব বৈরুত বিস্ফোরণের জন্য সর্বত্র দুর্নীতিকে দায়ী করেন। অবশ্য দিয়াবের সরকারের যে পতন ঘটতে যাচ্ছে সোমবার সন্ধ্যার ভাষণের আগেই তা অনেকটা নিশ্চিত করেন তার সরকারের সদ্য পদত্যাগ করা স্বাস্থ্যমন্ত্রী।

ইরান সমর্থিত শক্তিশালী হিজবুল্লাহ গোষ্ঠী এবং মিত্রদের সমর্থন নিয়ে গত জানুয়ারিতে লেবাননের মন্ত্রিসভা গঠন করা হয়। বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় সরকারবিরোধী তীব্র বিক্ষোভের মাঝে সোমবার আরও দুজনসহ মোট চারজন মন্ত্রী ও ৯ এমপি পদত্যাগ করেন।

ফলে দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াবের নেতৃত্বাধীন পুরো সরকার ভাঙনের মুখে পড়ছে বলে আগেই পূর্বাভাস দিয়েছিলেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

jagonews24

৪ আগস্ট বৈরুতের বন্দর এলাকায় ছয় বছর ধরে গুদামে বিপজ্জনকভাবে মজুত করে রাখা রাসায়নিকে অগ্নিকাণ্ডের মাধ্যমেই ভয়াবহ ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। তাতে নিহতের সংখ্যা বেড়ে এখন ২২০। এখন নিখোঁজ ১১০ জন। এছাড়া পাঁচ হাজার মানুষ আহত ও তিন লক্ষাধিক গৃহহীন হয়ে পড়েছেন।

এদিকে, বিস্ফোরণের ধাক্কা সামলে ওঠার জন্য লেবাননকে ২৫ কোটি ইউরো আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। গত ৪ আগস্টের বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে এবং এখনও নিখোঁজ ১১০ জন। এতে আহত হয়েছেন আরও ৬ হাজারের বেশি মানুষ। স্থানীয় সংবাদমাধ্যম আল-মারসাদ অনলাইনে বৈরুতের গভর্নর মারওয়ান আবুদের বরাত দিয়ে হতাহতের এই সংখ্যা জানানো হয়েছে।

বিপজ্জনক রাসায়নিক উপাদান ঘনবসতিপূর্ণ রাজধানী বৈরুতের পাশে মজুদের সঙ্গে রাজনৈতিক এলিটদের দুর্নীতি, সরকারের অবহেলা এবং অব্যবস্থাপনাকে দায়ী করছেন অনেক লেবানিজ। বৈরুতের গভর্নর মারওয়ান আবুদ বলেন, নিখোঁজদের মধ্যে অনেক বিদেশি কর্মী এবং লরি চালক রয়েছেন। তাদের শনাক্ত করা খুবই কঠিন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

jagonews24

বিস্ফোরণস্থলে জীবিত কাউকে খুঁজে না পাওয়ার পর লেবাননের সেনাবাহিনী উদ্ধার অভিযান বাতিল করেছে। রাজধানী বৈরুতের হাজার হাজার বাসিন্দা বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘরে বসবাস করছেন। অনেকের ঘরে জানালা অথবা দরজাও নেই।

বৈরুতের এই বিস্ফোরণের কারণে ৩০০ কোটি মার্কিন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন দেশটির সরকারি কর্মকর্তারা। এছাড়া দেশটির সামগ্রিক অর্থনীতি এক হাজার ৫০০ কোটি ডলারের ক্ষতির শিকার হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন তারা।

Comments

comments

সৈয়দা সাজেদা চৌধুরী আর নেই

আকবর আলি খান আর নেই

রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!