জানুয়ারি ২৭, ২০২৩ ৪:০৩ পূর্বাহ্ণ || ডেইলিলাইভনিউজ২৪.কম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন অ্যান্টনি ব্লিংকেন

প্রেসিডেন্টে জো বাইডেনের প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অভিজ্ঞ কূটনীতিক অ্যান্টনি ব্লিংকেনের নিয়োগ নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র সিনেট। মঙ্গলবার মার্কিন কংগ্রেসের ১০০ সদস্যের উচ্চকক্ষের ভোটাভুটিতে ব্লিংকেনের নিয়োগের পক্ষে ৭৮ ভোট পড়ে, বিপক্ষে পড়ে ২২ ভোট। দিনের পরবর্তী কোনো সময়ে যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক হিসেবে ব্লিংকেন শপথ নিতে পারেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেছিলেন তিনি। জো বাইডেন তখন ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ব্লিংকেন দীর্ঘদিন ধরেই বাইডেনের আস্থাভাজনদের একজন ছিলেন।

গত সপ্তাহে সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটি তার নিয়োগ নিশ্চিত করেছিল। সেখানে তিনি বৈদেশিক সম্পর্ক বিষয়ে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতি ছাপিয়ে মিত্রদের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার অঙ্গীকার করেছেন।

ব্লিংকেন জানিয়েছেন, তিনি যুক্তরাষ্ট্রের ক্ষতিগ্রস্ত কূটনীতি পুনরুজ্জীবিত করতে কাজ করবেন এবং রাশিয়া, চীন ও ইরানের দিক থেকে আসা চ্যালেঞ্জগুলো মোকাবেলায় ঐক্যফ্রন্ট গড়ে তুলবেন। তার নিয়োগের বিরুদ্ধে ভোট দেওয়া সদস্যরা সবাই রিপাবলিকান হলেও দলটির উল্লেখযোগ্য সংখ্যক সিনেটরটর তার পক্ষে ভোট দিয়েছেন।

Comments

comments

‘নির্বাচন সামনে রেখে পরগাছা গোষ্ঠীর তৎপরতা শুরু হয়েছে’

প্রাথমিকের জন্য ৭৮ কোটি টাকার বই কেনা হচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!