ফেব্রুয়ারি ৪, ২০২৩ ১০:০৪ পূর্বাহ্ণ || ডেইলিলাইভনিউজ২৪.কম

বাইডেনের মন্ত্রীসভায় স্থান পাচ্ছেন আদিবাসী নারী

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার মন্ত্রিসভায় আদিবাসী আমেরিকান এক নারীকে স্থান দিতে যাচ্ছেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো। দায়িত্ব পেলে কংগ্রেস সদস্য ডেব হাল্যান্ড প্রথম আদিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রের ইনটেরিয়র মন্ত্রণালয়ের নেতৃত্ব দেবেন। বিবিসি।

যুক্তরাষ্ট্রের এই মন্ত্রণালয়ের প্রধান দায়িত্ব হচ্ছে সরকারি ভূমি ও প্রাকৃতিক সম্পদের দেখভাল। আদিবাসী আমেরিকানদের সঙ্গে কাজ এবং পরিবেশ নীতি বাস্তবায়নেও মন্ত্রণালয়টির ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ।

বিশ্বের অনেক দেশে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণও এই ইনটেরিয়র মন্ত্রণালয়ের আওতায় থাকে; তবে যুক্তরাষ্ট্রে তা দেখভালের জন্য হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয় আছে। যুক্তরাষ্ট্রে এর আগে কখনোই কোনো আদিবাসী আমেরিকান মন্ত্রিসভায় স্থান পাননি।

নিউ মেক্সিকো থেকে প্রতিনিধি পরিষদে যাওয়া হাল্যান্ডকে বাইডেনের নতুন মন্ত্রিসভায় নিতে আদিবাসীদের অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন ও ডেমোক্র্যাট প্রগতিশীল অংশের ব্যাপক চাপ ছিল।

৬০ বছর বয়সী হাল্যান্ড আদিবাসী লেগুনা পুয়েবলো জনগোষ্ঠীর সদস্য। ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনে জয়লাভ করে যে দু’জন আদিবাসী নারী ইতিহাস সৃষ্টি করে কংগ্রেসের নিম্নকক্ষের সদস্য হন, হাল্যান্ড ছিলেন তাদেরই একজন।

আদিবাসী এ নারীকে মার্কিন কংগ্রেসের অন্যতম ‘শ্রদ্ধাভাজন সদস্য’ হিসেবে অভিহিত করেছেন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসি। নিউ ইয়র্ক থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য আলেক্সান্ডার ওকাসিও-কর্টেজ বলেছেন, দায়িত্ব পেলে হাল্যান্ড ‘অনেক ক্ষেত্রেই ইতিহাস গড়বেন’।

Comments

comments

‘নির্বাচন সামনে রেখে পরগাছা গোষ্ঠীর তৎপরতা শুরু হয়েছে’

প্রাথমিকের জন্য ৭৮ কোটি টাকার বই কেনা হচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!