ফেব্রুয়ারি ৪, ২০২৩ ২:৪২ পূর্বাহ্ণ || ডেইলিলাইভনিউজ২৪.কম

বাহরাইনে ইসরায়েলি সম্পর্ক প্রতিরোধের ডাক

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্তের বিরোধিতা করছে বাহরাইনের বিরোধীদলগুলো। রোববার দেশটির প্রথম সারির এক শিয়া নেতা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের প্রচেষ্টা প্রতিরোধ করতে উপসাগরীয় অঞ্চলের জনগণকে জেগে ওঠার আহ্বান জানিয়েছেন বলে খবর দিয়েছে রয়টার্স।

ইরানে বসবাসরত বাহরাইনি শিয়া নেতা আয়াতুল্লাহ শেখ ইসা কাশিম বলেন, ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার বিরোধী তিনি। বাহরাইনের বিরোধী দল আল-উইফাকের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এই দলটির সঙ্গে শিয়া নেতা আয়াতুল্লাহর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত মাসে ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত শান্তি চুক্তিতে পৌঁছায়। শুক্রবার ইসরায়েলের সঙ্গে বাহরাইন সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়েছে বলে এক টুইট বার্তায় জানান ট্রাম্প।

আয়াতুল্লাহ বলেন, মানুষের ইচ্ছার বিরুদ্ধে এসব চুক্তি হচ্ছে। চিন্তাভাবনা, মানসকিতা, লক্ষ্য এবং স্বার্থের ক্ষেত্রে শাসক ও শাসিতদের মধ্যে বিশাল ব্যবধান রয়েছে। সরকারগুলো মনস্তাত্ত্বিক পরাজয় ঘটছে এবং তারা সেটি জনগণের ওপর চাপিয়ে দিতে চায়। কিন্তু জনগণকে এই পরাজয়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

রোববার বাহরাইনের বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল, বাহরাইন বার এসোসিয়েশন ও সুশীল সমাজের সংগঠনগুলোর এক যৌথ বিবৃতিতে ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরোধিতা করা হয়েছে। এতে বলা হয়েছে, ফিলিস্তিনি স্বার্থের পক্ষে বাহরাইনের কয়েক প্রজন্ম; যারা বংশীয় পরম্পরায় ফিলিস্তিনের প্রতি ইতিবাচক মনোভাব নিয়ে বেড়ে উঠেছেন তারা সম্পর্ক স্বাভাবিক করা এই চুক্তির ফল মেনে নেবে না।

এদিকে, রোববার বাহরাইনের স্থানীয় দৈনিক আল-বিলাদ এক প্রতিবেদনে বলছে, দেশটির সর্বোচ্চ আদালত বিচারবিভাগের কর্মীদের সরকারের নীতির সমালোচনা না করতে ও জাতীয় ঐক্য বিনষ্ট করতে পারে এমন কোনও মত প্রকাশ করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে।

বাহরাইনিরা বরাবরই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের ঘোরবিরোধী। গত জুনে মানামায় এক সম্মেলনে ইসরায়েল-ফিলিস্তিন শান্তির সমর্থনে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ৫০ বিলিয়ন ডলারের একটি অর্থনৈতিক কাঠামো তৈরি করা হয়। মানামায় এই সম্মেলনের আয়োজন করায় বাহরাইনের সরকার দেশটির নাগরিকদের সমালোচনার মুখে পড়েছিল।

সূত্র: রয়টার্স, আরব নিউজ।

Comments

comments

‘নির্বাচন সামনে রেখে পরগাছা গোষ্ঠীর তৎপরতা শুরু হয়েছে’

প্রাথমিকের জন্য ৭৮ কোটি টাকার বই কেনা হচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!