জানুয়ারি ২৯, ২০২৩ ৮:৪৪ পূর্বাহ্ণ || ডেইলিলাইভনিউজ২৪.কম

কোম্পানির আয়কর ফাঁকি ধরতে এনবিআরের টাস্কফোর্স কমিটি

নিবন্ধিত কোম্পানির আয়কর ফাঁকি রোধে তাদের চিহ্নিত করে আইনি ব্যবস্থা নেয়া, রিটার্ন দাখিল নিশ্চিত করা এবং কর বিভাগে জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধের লক্ষ্যে সাত সদস্যের টাস্কফোর্স গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার (২০ আগস্ট) এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বিষয়টি নিশ্চিত করেন। এর আগে বুধবার (১৯ আগস্ট) সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের মহাপরিচালক মো. আলমগীর হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠির ইস্যু করা হয়।

এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের পরিচালক মো. শাব্বির আহমদের নেতৃত্বে সাত সদস্যের টিমের অন্য সদস্যরা হলেন- বৃহৎ করদাতা ইউনিটের যুগ্ম কর কমিশনার দুলাল চন্দ্র পান্ডে, সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের উপ-পরিচালক ওয়াকিল আহমদ, উপ-পরিচালক মিজ সুলতানা হাবীব, এনবিআরের দ্বিতীয় সচিব মো. মনিরুজ্জামান, কর অঞ্চল-২ এর সহকারী কর কমিশনার মো. জোনায়েদ হোসেন ও নারায়ণগঞ্জ কর অঞ্চলের সহকারী কর কমিশনার মিজ ফারহাত তাসমীম।

টাস্কফোর্সের কাজ হলো- বাংলাদেশে নিবন্ধিত যেসব কোম্পানি টিআইএন গ্রহণ বা আয়কর রিটার্ন দাখিল করছে না সেসব কোম্পানি চিহ্নিতকরণ, তালিকা প্রণয়ন এবং মাঠ পর্যায়ের দফতরের সাথে সমন্বয় করে সব কোম্পানিকে আয়করের আওতায় আনার কর্মপরিকল্পনা গ্রহণ, জাল অডিট রিপোর্ট দাখিল রোধকল্পে প্রয়োজনীয় কর্মপন্থা প্রণয়ন, কোম্পানি করদাতাদের কর নিবন্ধন, রিটার্ন দাখিল এবং অথেনটিক অডিট রিপোর্ট দাখিল নিশ্চিত করার ক্ষেত্রে কোনো সমস্যা থাকলে তা চিহ্নিত করা এবং সমাধানের বিষয়ে মতামত ও সুপারিশ প্রদান, কোম্পানির টিআইএন গ্রহণ ও রিটার্ন দাখিল নিশ্চিতকরণে এবং কর বিভাগের কাছে জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধে যেসব কার্যক্রম গৃহীত হচ্ছে তা অগ্রগতি মনিটর করে রিপোর্ট প্রদান।

টাস্কফোর্স যৌথ মূলধন কোম্পানি ফার্মসমূহের পরিদফতরের সাথে যোগাযোগ করে কোম্পানি কারদাতার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবে এবং আইসিএবির সাথে যোগাযোগ করে জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধের কর্মপন্থা প্রণয়ন করবে।

টিআইএনবিহীন করদাতা চিহ্নিকরণসহ বিভিন্ন কাজে ডাটা ম্যাচিং ও অন্যান্য আইটি সংশ্লিষ্ট ক্ষেত্রে কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা উইং এবং আইসিটি উইং টাস্কফোর্সকে প্রয়োজনীয় সহযোগিতা করবে। টাস্কফোর্স কাজের অগ্রগতি সম্পর্কে নিয়মিতভাবে চেয়ারম্যানকে অবহিত করবে বলেও চিঠির সূত্রে জানা গেছে।

Comments

comments

‘নির্বাচন সামনে রেখে পরগাছা গোষ্ঠীর তৎপরতা শুরু হয়েছে’

প্রাথমিকের জন্য ৭৮ কোটি টাকার বই কেনা হচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!